Shashi Tharoor on PM Modi
Shashi Tharoor on PM Modi

প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির বিকল্প কে’ সাংবাদিকের প্রশ্নের উত্তরে এই উত্তর দিলেন শশী থারুর?

Spread the news and knowledge

Shashi Tharoor on PM Modi:’প্রধানমন্ত্রী পদে নরেন্দ্র মোদির বিকল্প কে’ সাংবাদিকের প্রশ্নের উত্তরে এই উত্তর দিলেন শশী থারুর?

এবারের লোকসভা নির্বাচন(Lok Sabha Election 2024) নানা দিক থেকে গুরুত্বপূর্ণ। যেখানে বিজেপি তার জয়ের ধারা অব্যাহত রাখতে মাঠে নামবে। তাই ক্ষমতা ফিরে পেতে এবারের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে বিরোধীরা। কিন্তু সকলের মনে একটাই প্রশ্ন যে প্রধানমন্ত্রী মোদীর বিকল্প হিসেবে বিরোধীদের কোন মুখ থাকবে?

কংগ্রেসের প্রবীণ নেতা শশী থারুরকে এক সাংবাদিক একই প্রশ্ন করেছিলেন।

শশী থারুর কে?

Shashi Tharoor on PM Modi
Shashi Tharoor

শশী থারুর একজন রাজনীতিবিদ এবং জন বুদ্ধিজীবী যিনি 2009 সাল থেকে কেরালার তিরুবনন্তপুরমের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি রাসায়নিক ও সার সংক্রান্ত স্থায়ী কমিটির বর্তমান চেয়ারম্যান। তিনি পূর্বে জাতিসংঘের একজন আন্ডার সেক্রেটারি-জেনারেল ছিলেন এবং 2006 সালে অসফলভাবে মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন।

অল ইন্ডিয়া প্রফেশনাল কংগ্রেসের প্রতিষ্ঠাতা-চেয়ারম্যান, তিনি পূর্বে বহিরাগত বিষয় এবং তথ্য প্রযুক্তি সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার কৃতিত্বের জন্য প্রায় দুই ডজন খেতাব রয়েছে এবং ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম তাকে “গ্লোবাল লিডার অফ টুমরো” হিসাবে ভূষিত করেছে।

শশীর জীবন:

Shashi Tharoor on PM Modi
Shashi Tharoor Young

লন্ডনে জন্মগ্রহণ এবং ভারতে বেড়ে ওঠা, থারুর 1975 সালে দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক হন এবং 1978 সালে টাফ্টস ইউনিভার্সিটির ফ্লেচার স্কুল অফ ল অ্যান্ড ডিপ্লোম্যাসি থেকে আন্তর্জাতিক সম্পর্ক এবং বিষয়গুলিতে ডক্টরেট নিয়ে পড়াশোনা শেষ করেন। 22 বছর বয়সে, তিনি সেই সময়ে ফ্লেচার স্কুল থেকে এমন একটি সম্মান প্রাপ্ত সর্বকনিষ্ঠ ব্যক্তি ছিলেন।

1978 থেকে 2007 সাল পর্যন্ত, থারুর জাতিসংঘের একজন কর্মজীবন কর্মকর্তা ছিলেন, 2001 সালে যোগাযোগ ও পাবলিক ইনফরমেশনের আন্ডার-সেক্রেটারি জেনারেলের পদে উন্নীত হন। তিনি 2006 সালে জাতিসংঘের মহাসচিব বান-এর জন্য নির্বাচনের দ্বিতীয় স্থানে থাকার পর তার অবসর ঘোষণা করেন।

শশী থারুরের রাজনৈতিক জীবন:

Shashi Tharoor on PM Modi
Shashi Tharoor Political Career

2009 সালে, থারুর ভারতীয় জাতীয় কংগ্রেসে যোগদানের মাধ্যমে তার রাজনৈতিক কর্মজীবন শুরু করেন এবং লোকসভা নির্বাচনে জয়লাভ করে এবং তিনবার সংসদ সদস্য হয়ে কেরালার তিরুবনন্তপুরম থেকে সফলভাবে দলের প্রতিনিধিত্ব করেন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সময় থারুর পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। গান্ধীদের একজন অনুগত, থারুর 2022 সালে দলের সভাপতি নির্বাচিত হওয়ার জন্য মল্লিকার্জুন খার্গের কাছে পরাজিত হন। তিনি বর্তমানে কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য, যা ভারতীয় জাতীয় কংগ্রেসের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা।

সাংবাদিকের প্রশ্নের জবাবে কী বললেন শশী?:

Shashi Tharoor on PM Modi
Shashi Tharoor on PM Modi

কংগ্রেস নেতা শশী থারুর বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্থলাভিষিক্ত কে হতে পারে সেই প্রশ্নটি “অপ্রাসঙ্গিক” কারণ সংসদীয় ব্যবস্থায় লোকেরা কোনও ব্যক্তিকে নয় বরং একটি দল বা দলগুলির জোটকে নির্বাচন করে। তিনি বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদির বিকল্প হল অভিজ্ঞ, সক্ষম এবং বৈচিত্র্যময় নেতাদের একটি দল যারা জনগণের সমস্যার প্রতি প্রতিক্রিয়াশীল হবেন এবং ব্যক্তিগত অহংকার দ্বারা চালিত হবেন না।

এক্স-এ একটি পোস্টে, থারুর বলেছেন, “এখনও আবার একজন সাংবাদিক আমাকে এমন একজন ব্যক্তিকে চিহ্নিত করতে বলেছেন যিনি মিস্টার মোদির বিকল্প। প্রশ্নটি সংসদীয় ব্যবস্থায় অপ্রাসঙ্গিক।” তিরুবনন্তপুরমের সাংসদ বলেন, “আমরা কোনো ব্যক্তিকে (প্রেসিডেন্সিয়াল সিস্টেমের মতো) নির্বাচন করছি না, কিন্তু একটি দল বা দলগুলোর জোট, যা এমন কিছু নীতি ও প্রত্যয়কে প্রতিনিধিত্ব করে যা ভারতের বৈচিত্র্য, বহুত্ববাদ এবং অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি রক্ষার জন্য অমূল্য। বলেছেন

থারুর জোর দিয়ে বলেন, “মিস্টার মোদির বিকল্প হল অভিজ্ঞ, সক্ষম এবং বৈচিত্র্যময় ভারতীয় নেতাদের একটি দল যারা জনগণের সমস্যার প্রতি প্রতিক্রিয়াশীল হবেন এবং ব্যক্তিগত অহংকার দ্বারা চালিত হবেন না।” ভারতীয় নেতারা যারা জনগণের সমস্যার প্রতি প্রতিক্রিয়াশীল হবেন এবং ব্যক্তিগত অহংকার দ্বারা চালিত হবেন না,” থারুর পোস্টে লিখেছেন।

তারা কোন নির্দিষ্ট ব্যক্তিকে প্রধানমন্ত্রী হিসেবে বেছে নেবেন তা গৌণ বিবেচনার বিষয়, কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য বলেছেন।
“আমাদের গণতন্ত্র এবং বৈচিত্র্য রক্ষা করা প্রথমে আসে,” থারুর পোস্টে বলেছেন।

Lok Sabha Election System In India:

Lok Sabha Election 2024
Lok Sabha Election 2024

ভারতের লোকসভা নির্বাচন, যা বিশ্বের বৃহত্তম গণতন্ত্রের চেতনাকে ধারণ করে, এটি দেশের গণতান্ত্রিক প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ মাইলফলক । এটি প্রতি পাঁচ বছর অন্তর অনুষ্ঠিত হয় এবং ভোটারদের একটি প্রথম- পাস্ট- দ্য- পোস্ট সিস্টেম এবং প্রাপ্তবয়স্ক সার্বজনীন ভোটাধিকার ব্যবহার করে তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ দেয় । ভারতের দ্বিকক্ষ বিশিষ্ট সংসদের নিম্নকক্ষ লোকসভার সর্বোচ্চ সদস্য সংখ্যা ৫৫২ জন এবং এটি বিভিন্ন জাতীয় নির্বাচনী এলাকার প্রতিনিধিত্ব করে । কম প্রতিনিধিত্ব করা গোষ্ঠীর প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য, এর সদস্যদের মধ্যে তফসিলি জাতি এবং উপজাতিদের জন্য 131টি আসন আলাদা করা হয়েছে । রাজনৈতিক দলগুলি নির্বাচনী প্রক্রিয়া চলাকালীন জোরালো প্রচারণা চালায়, বিভিন্ন আর্থ- সামাজিক বিষয়কে কভার করে এবং দেশের অগ্রগতির জন্য তাদের পরিকল্পনা উপস্থাপন করে ।

বাউন্ডারি ডিলিমিটেশন কমিশন ন্যায়সঙ্গত প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য জনসংখ্যার পরিবর্তনের প্রতিক্রিয়া হিসাবে বার্ষিক ভিত্তিতে লোকসভা কেন্দ্রের সীমানা পুনর্নির্মাণ করে । সংসদ টিভি স্বচ্ছভাবে লোকসভা অধিবেশন সম্প্রচার করে, নির্বাচন প্রক্রিয়া সহ, জনসাধারণকে গণতান্ত্রিক প্রক্রিয়ার একটি জানালা দেয় । ভারতের জন্য, প্রতিটি নির্বাচন একটি গুরুত্বপূর্ণ উপলক্ষ যা দেশের বৈচিত্র্যময় জনসংখ্যার আশা ও আকাঙ্ক্ষাকে ধারণ করে ।

আমাদের ব্লগ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ, আশা করি এই ব্লগটি আপনাকে কিছু তথ্য এবং জ্ঞান অর্জন করতে সাহায্য করেছে।

Visit our main page for news blogs and web stories in bengali: https://taazakhobor.in/

Also visit our another page for blogs in English: https://deepblogs.net/

You may also like to read:

  1. তাইওয়ান ভূমিকম্প 2024/Taiwan Earthquake 2024: The Most Powerful Earthquake that the World has witness
  2. পশ্চিমবঙ্গের সেরা এবং লাভজনক ব্যবসা ,2024 সালে : Profitable Business in West Bengal. Don’t Miss!
  3. লোকসভা নির্বাচন 2024 পশ্চিমবঙ্গ: নির্বাচনে কে জিতবে এবং পশ্চিমবঙ্গে কখন এটি ঘটবে তা খুঁজে বের করুন?
  4. এপ্রিল ফুল: বোকা বানানোর দিন। এই ব্লগে এর উত্স জানুন
  5. সেরা পেশা পছন্দ কি: ব্যবসা বা চাকরি। ব্লগ পড়ে জানুন?
  6. Unraveling the Telangana Phone Tapping Scandal: A Deep Dive into the Intricacies and Implications .

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *