ইউরোপ

Whole Europe Continent is in worry due to Vladimir Putin. Find Out Why?

Spread the news and knowledge

পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক সতর্ক করেছেন যে ইউরোপ এখন “যুদ্ধ-পূর্ব যুগে”:

ইউরোপ
ইউরোপ

পোলিশ প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক সতর্ক করেছেন যে ইউরোপ একটি “যুদ্ধ-পূর্ব যুগে” এবং পুরো মহাদেশের ভালোর জন্য রাশিয়াকে ইউক্রেনকে পরাজিত করা উচিত নয়।

তিনি বলেছিলেন যে যুদ্ধ “আর অতীতের ধারণা নয়”, যোগ করে: “এটি বাস্তব এবং এটি দুই বছর আগে শুরু হয়েছিল।”

বৃহস্পতিবার রাশিয়া ইউক্রেনের জ্বালানি ব্যবস্থায় ব্যাপক হামলা চালানোর পর তার মন্তব্য এসেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই সপ্তাহে বলেছেন, ন্যাটো দেশগুলির প্রতি মস্কোর “কোন আগ্রাসী অভিপ্রায় নেই”।

তিনি বলেছিলেন যে তার দেশ, যার বিশ্বের অন্যতম বৃহত্তম পারমাণবিক অস্ত্রাগার রয়েছে, পোল্যান্ড, বাল্টিক রাজ্য এবং চেক প্রজাতন্ত্র – যা ইউক্রেনের বিপরীতে ন্যাটো জোটের সকল সদস্য – আক্রমণ করবে “সম্পূর্ণ বাজে কথা”, তিনি বলেছিলেন।
যাইহোক, তিনি সতর্ক করে দিয়েছিলেন যে ইউক্রেন যদি অন্যান্য দেশের বিমানঘাঁটি থেকে পশ্চিমী F-16 যুদ্ধবিমান ব্যবহার করে তবে তারা “বৈধ লক্ষ্যবস্তুতে পরিণত হবে, যেখানেই তারা অবস্থান করতে পারে”।

2022 সালের ফেব্রুয়ারী থেকে রাশিয়া ইউক্রেনে তার পূর্ণ-স্কেল যুদ্ধ শুরু করার পরে, পশ্চিমের সাথে সম্পর্ক শীতল যুদ্ধের সবচেয়ে খারাপ দিনগুলির পরে তাদের সর্বনিম্ন ভাটায় পৌঁছেছে।

ইউক্রেনের উপর সর্বশেষ রাশিয়ান হামলায় প্রায় 100টি ক্ষেপণাস্ত্র এবং ড্রোন ব্যবহার করা হয়েছিল, বেশ কয়েকটি অঞ্চল ছাই হয়ে গেছে এবং বিভিন্ন স্থাপনা ধ্বংস হয়ে গেছে।

এটি ছিল দ্বিতীয় আক্রমণ যখন রাশিয়া ইউক্রেনের প্রতিরক্ষাকে অভিভূত করতে একযোগে বিপুল সংখ্যক অস্ত্র নিক্ষেপ করে।

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি এই কৌশলটিকে “ক্ষেপণাস্ত্র সন্ত্রাস” বলে অভিহিত করেছেন এবং সতর্ক করেছেন যে হাইড্রো-ইলেকট্রিক পাওয়ার প্লান্টে হামলা একটি বড় পরিবেশগত বিপর্যয়ের দিকে নিয়ে যেতে পারে।

ইউক্রেনের জন্য জরুরি সামরিক সহায়তার আবেদন জানিয়ে মিঃ টাস্ক সতর্ক করে দিয়েছিলেন যে যুদ্ধের পরবর্তী দুই বছর সবকিছুই সিদ্ধান্ত নেবে, যোগ করে: “দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তির পর থেকে আমরা সবচেয়ে সংকটময় মুহূর্তে বাস করছি।”
ইউরোপীয় নিরাপত্তায় তার কঠোর হস্তক্ষেপ প্রদান করে, তিনি উল্লেখ করেন যে রাশিয়া প্রথমবারের মতো দিনের আলোতে হাইপারসনিক মিসাইল দিয়ে কিয়েভ আক্রমণ করেছে।

তিনি বলেন, প্রমাণ ছাড়াই মস্কোর ক্রোকাস সিটি হলে জিহাদি হামলার জন্য ইউক্রেনকে দোষারোপ করার মি: পুতিনের প্রচেষ্টা দেখিয়েছে যে রাশিয়ান প্রেসিডেন্ট “স্পষ্টতই ইউক্রেনের বেসামরিক লক্ষ্যবস্তুতে ক্রমবর্ধমান সহিংস হামলাকে ন্যায্যতা দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করেন”।


মিঃ টাস্ক 2023 সালের শেষের দিকে পোলিশ প্রধানমন্ত্রীর অফিসে ফিরে আসার পর ইউরোপীয় মিডিয়ার সাথে তার প্রথম সাক্ষাত্কার ব্যবহার করেছিলেন মহাদেশের চারপাশের নেতাদের তাদের প্রতিরক্ষা জোরদার করার জন্য।

তিনি বলেছিলেন যে ইউরোপের “ন্যাটোর সমান্তরাল কাঠামো” তৈরি করার দরকার নেই তবে মহাদেশটি আমেরিকার জন্য আরও আকর্ষণীয় এবং ঘনিষ্ঠ অংশীদার হবে যদি এটি সামরিকভাবে আরও স্বয়ংসম্পূর্ণ হয়, আমেরিকার নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে কে জিতুক না কেন।

পোল্যান্ড এখন তার অর্থনৈতিক উৎপাদনের 4% প্রতিরক্ষায় ব্যয় করে, যখন অন্যান্য ইউরোপীয় দেশগুলি এখনও ন্যাটোর 2% লক্ষ্য অর্জন করতে পারেনি।
ইউরোপীয় কাউন্সিলের সাবেক প্রেসিডেন্ট মিঃ টাস্ক সতর্ক করেছেন যে ইউরোপকে আগে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে।

তিনি প্রকাশ করেছেন যে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ সহ ইইউ নেতাদের তাদের শীর্ষ সম্মেলনের বিবৃতিতে “যুদ্ধ” শব্দটি ব্যবহার বন্ধ করতে বলেছেন কারণ লোকেরা হুমকি বোধ করতে চায় না।

মিঃ টাস্ক বলেছিলেন যে তিনি উত্তর দিয়েছিলেন যে ইউরোপের তার অংশে, যুদ্ধ আর একটি বিমূর্ত ধারণা নয়, সতর্ক করে “আক্ষরিকভাবে যে কোনও পরিস্থিতি সম্ভব”।

তিনি অব্যাহত রেখেছিলেন: “আমি জানি এটা বিধ্বংসী শোনাচ্ছে, বিশেষ করে তরুণ প্রজন্মের মানুষের কাছে, কিন্তু আমাদের মানসিকভাবে নতুন যুগের আগমনে অভ্যস্ত হতে হবে। যুদ্ধ-পূর্ব যুগ।”

2007 থেকে 2014 সাল পর্যন্ত তিনি যখন প্রথমবারের মতো পোলিশ প্রধানমন্ত্রী ছিলেন, তখন তিনি বলেছিলেন যে পোল্যান্ড এবং বাল্টিক রাজ্যের বাইরে আরও কয়েকজন ইউরোপীয় নেতা রাশিয়াকে একটি সম্ভাব্য হুমকি বলে উপলব্ধি করেছিলেন।

মিঃ টাস্ক ইউরোপ জুড়ে মানসিকতার একটি সত্যিকারের বিপ্লব যাকে বলেছেন সে সম্পর্কে আরও আশাবাদী ছিলেন।

ইউরোপ

এদিকে, ইউক্রেনের নবনিযুক্ত কমান্ডার-ইন-চিফ জেনারেল ওলেক্সান্ডার সিরস্কি একটি বিরল সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে রাশিয়া ইউক্রেনের বাহিনীকে “প্রায় ছয় থেকে এক” ফ্রন্ট লাইনে ছাড়িয়ে যাচ্ছে।

তিনি বলেন, ইউক্রেন ভূখণ্ড হারিয়েছে যদি এটিকে পর্যাপ্ত গোলাবারুদ এবং বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হতো তবে এটি “নিঃসন্দেহে ধরে রাখত” এবং কিছু যুদ্ধক্ষেত্রের পরিস্থিতিকে “উত্তেজনাপূর্ণ” বলে বর্ণনা করেছেন।

Also Visit:

পোল্যান্ডের প্রধানমন্ত্রীর সর্বশেষ সতর্কবার্তাটি বাল্টিক রাজ্যে তার প্রতিবেশীরা কিছু সময়ের জন্য যা বলে আসছে তার প্রতিধ্বনি করে; রাশিয়া যদি ইউক্রেনের পুরো প্রদেশে আক্রমণ, দখল এবং একত্রিত করে পালিয়ে যেতে পারে তবে প্রেসিডেন্ট পুতিন পোল্যান্ডের মতো দেশগুলির বিরুদ্ধে একই ধরণের আক্রমণ চালানোর সিদ্ধান্ত নেওয়ার আগে তারা কতক্ষণ ভয় পায়, যেটি মস্কোর কক্ষপথের অংশ ছিল?

ভ্লাদিমির পুতিন, যার সমালোচকরা বলেছেন যে তিনি “নতুন নির্বাচনে” পঞ্চম রাষ্ট্রপতি মেয়াদে “নিজেকে পুনঃনিযুক্ত” করেছেন, সম্প্রতি বলেছেন যে ন্যাটো দেশে আক্রমণ করার তার কোন পরিকল্পনা নেই।

কিন্তু ইউরোপীয় দেশগুলো যারা আগে রাশিয়ার অংশ ছিল তারা পুতিনের কথায় আস্থা রাখতে পারে না।

আমাদের ব্লগ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ।

কমেন্ট সেকশনে আপনার মতামত কমেন্ট করুন এবং যদি আপনার কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট সেকশনে জিজ্ঞাসা করুন।

Visit our main page for news blogs and web stories in bengali: https://taazakhobor.in/

Also visit our another page for blogs in English: https://deepblogs.net/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *